হিন্দু বিয়েতে সাত পাক ঘোরা হয়, কিন্তু কেন জানেন কি? | Aura of Love

হিন্দু বিয়েতে সাত পাক ঘোরা হয়, কিন্তু কেন জানেন কি?

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

সাত জন্মের প্রতিজ্ঞাকে আরও বেশি মজবুত করতেই বিয়ের সময়ে সাত পাক একসঙ্গে ঘোরার নিয়ম। পবিত্র অগ্নিকে সাক্ষী রেখে বর-কনে একে অন্যের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হন যে সুখে, দুঃখে, সময়ে, অসময়ে, ভাল, মন্দে সব সময়ে তাঁরা একে অন্যের সঙ্গে থাকবেন এবং কাঁধে কাঁধ মিলিয়ে তাঁদের জীবন অতিবাহিত করবেন। (what is the significance of saat phera in hindu wedding)

হিন্দু বিয়েতে সাত পাক ঘোরার সময়ে অনেক মন্ত্র পড়া হয়, বর-কনে পুরোহিত মহাশয়ের বলে দেওয়া মন্ত্র অনেকসময়েই না বুঝেই বলতে থাকেন। কিন্তু প্রতিটি মন্ত্রের এক একটি অর্থ রয়েছে যা বিয়ের পরের জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হলে দেরি না করে জেনে নেওয়া যাক সাত পাকের মাহাত্ম্য।

প্রথম পাক: পবিত্র অগ্নির সামনে দাঁড়িয়ে বর, কনেকে কথা দেন যে বিয়ের দিন থেকে কনের ভরণ-পোষণের দায়িত্ব তাঁর। অগ্নি এবং অন্যান্য দেবদেবীর আশীর্বাদে যাতে কোনওদিনই নব-দম্পতির অন্ন-বস্ত্রের অভাব না হয় সেই দায়িত্ব বর নেন। উত্তরে কনে প্রতিজ্ঞা করেন যে সংসারের সুখের জন্য খুটিনাটি বিষয়ও তিনি নজরে রাখবেন। (what is the significance of saat phera in hindu wedding)

দ্বিতীয় পাক: সাত পাকের দ্বিতীয় পাক ঘোরার সময়ে বর-কনে একে অন্যকে প্রতিজ্ঞা করেন যে তাঁরা জীবনের সব ওঠাপড়ায় একে অন্যের সঙ্গে থাকবেন। বর কনেকে বলেন যদি কখনও কোনও বিপদ আসে, তা হলে তিনি তাঁর স্ত্রী-সন্তানদের রক্ষা করবেন। আবার উত্তর কনে বরকে কথা দেন যে, সব সময় তিনি তাঁর স্বামীকে সাহস ও শক্তি যোগাবেন।

তৃতীয় পাক: তৃতীয় পাকে বর এবং কনে একে অন্যের পার্থিব সুখের দিকে নজর দেবেন বলে প্রতিজ্ঞা করেন। তবে একইসঙ্গে আবার আধ্যাত্মিক পথেও হাটবেন বলেও একে অপরকে কথা দেন। (what is the significance of saat phera in hindu wedding)

চতুর্থ পাক: সাত পাকের চতুর্থ পাক ঘোরার সময়ে বর কনেকে কথা দেন যে সর্বাঙ্গে তিনি তাঁর স্ত্রীয়ের সম্মান রক্ষা করবেন এবং কনে বরের কাছে প্রতিজ্ঞা করেন যে সারাজীবন তিনি তাঁর স্বামীকে ভালবাসবেন, অন্য সব পুরুষরা তাঁর কাছে গৌন।

পঞ্চম পাক: একে অন্যকে সব সময় ভালবাসা এবং সম্মান করার প্রতিজ্ঞা হয় সাত পাকের পঞ্চম পাকটিতে। বর-কনে একসঙ্গে দেবদেবীর কাছে প্রার্থনা করেন যাতে তাঁদের সংসার আনন্দে ও সমৃদ্ধিতে পূর্ণ হয়ে ওঠে, তাঁদের সন্তান/রা যেন সুস্থ থাকে। বর এবং কনে একে অপরের সবচেয়ে কাছের বন্ধু হয়ে ওঠার অঙ্গিকারও করেন।

ষষ্ঠ পাক: ষষ্ঠ পাক নেওয়ার সময়ে সারা জীবন একে অপরের সঙ্গে থাকবেন – এই প্রতিজ্ঞাই করেন বর এবং কনে। (what is the significance of saat phera in hindu wedding)

সপ্তম পাক: সাত পাকের শেষ পাকটি নেওয়ার সময়ে বর বলেন, এখন থেকে আমরা স্বামী-স্ত্রী হলাম। এখন থেকে আমরা এক। কনেও তাতে সহমত দেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Article

Recent Article

Vastu Tips: কু-নজর থেকে বাঁচতে গাছ লাগান, জেনে নিন বাস্তু মতে কোন গাছ শুভ

জ্যোতিষ (Astrology) মতে, মানুষের কু-নজরে অনেক সময়ই ক্ষতি হতে পারে। তাই মেনে চলা উচিত কিছু টিপস (Tips)। বাস্তুশাস্ত্রেও বর্ণিত আছে, কু-নজরের কথা। বাস্তু মতে লোকের

সুস্থ জীবনযাপনের জন্য নিয়মিত পান করুন কিশমিশ ভেজানো জল

আপনার দৈনন্দিন ডায়েটে ইতিমধ্যে কিশমিশ না থাকে, তবে প্রতিদিন কিশমিশ জল পান করা শুরু করুন। এটি আপনার ডায়েটে যোগ করা খুবই লাভজনক প্রমাণিত হবে আপনার

Astrological Tips: জ্যোতিষ মতে বাড়িতে ঘোড়ার খুর রাখা শুভ, জেনে নিন ঘোড়ার খুর রাখলে কী হয়

অনেকেরই বাড়িতে সদর দরজার ঠিক ওপরে ঘোড়ার খুর (Horseshoe) আটকানো থাকে। শাস্ত্র মতে, এই ঘোড়ার খুর দরজার ওপরে লাগালে তা নেগেটিভ শক্তি প্রবেশে বাধা দেয়।

প্রিয় বন্ধুর সঙ্গে যৌনতায় জড়াচ্ছেন? খেয়াল রাখুন এই বিষয়গুলির দিকে

ঘনিষ্ঠ বন্ধুর প্রতি শারীরিক সম্পর্ক অনেকেই রাখতে চান, অনেকেরই যৌন মিলনের আসক্তি থাকে। কিন্তু সমীক্ষা বলছে, বন্ধুর প্রতি শারীরিক অন্তরঙ্গতা অস্বাভাবিক কিছু নয়, দুজনের মধ্যে

Vastu Tips: ওয়ার্ক ফ্রম হোম চলাকালীন এই কয়টি বাস্তু টোটকা মেনে চলুন

ওয়ার্ক ফ্রম হোম চলাকালীন কাজে উন্নতি করতে মেনে চলুন এই টোটকা (Tips)।  অনেক সময় বাস্তু দোষেও (Vastu Dosh) ভালো ফলাফলে বাধা আসে। তাই এই টোটকা

Astrology Tips: চাকরির ইন্টারভিউ দিতে যাওয়া আগে এই টোটকা মেনে চলুন

পরিশ্রম (Heard Work) সত্ত্বেও কোনও লাভ হচ্ছে না। একের পর এক ব্যর্থতায় হতাশা গ্রাস করছে আপনাকে। এমন সময় মানসিক সমস্যা দেখা দিতে পারে। বার বার

error: Content is protected !!